কোমর ব্যাথা সারানোর সহজ উপায় কি?

 

কোমর ব্যাথার ভেষজ চিকিৎসা।  কোমর ব্যাথার ঘরোয়া চিকিৎসা।

কোমর ব্যাথার ভেষজ চিকিৎসা।  কোমর ব্যাথার ঘরোয়া চিকিৎসা।

কোমর ব্যাথা সারানোর সহজ উপায় কি?: কোমর ব্যাথা বর্তমানে অন্যতম একটি শারীরিক সমস্যা।  এটির জন্য নানা ধরণের চিকিৎসা প্রচলিত আছে।  তবে ঘরে বসে আপনি সহজে কোমর ব্যাথার চিকিৎসা করতে পারেন স্বল্প খরচে।  ঘরোয়া পদ্ধতিতে কোমর ব্যাথার চিকিৎসা করুন এই পদ্ধতিতেঃ  

 

১. কোমর ব্যাথার প্রকৃত দাওয়াই হচ্ছে আদা।  পরিষ্কার পাতলা কাপড় ও গরম পানি নিন।  এখন ১০০ গ্রাম আদা ছোট ছোট করে কেটে দিন।  পাতলা কাপড়ের মধ্যে টুকরা করা আদাগুলো পুটলি করে সিদ্ধ করে কচলিয়ে আদার রস উক্ত পানিতে মিশিয়ে দিতে হবে।  পুরো পাতলা কাপড়টি আদা পানিতে ভিজিয়ে উক্ত কাপড় ব্যাথার স্থানে সারা রাত বা কয়েক ঘন্টা বেধে রাখতে হবে। ১০ দিন এভাবে করলেই কোমরের ব্যাথার কষ্ট থেকে রক্ষা পাওয়া যাবে (পরীক্ষিত)।

 

২. এক টুকরা নিম গাছের ছালের রস সামান্য গরম করে পরিস্কার ন্যাকড়ার সাহায্যে কোমরে ম্যাসেজ করতে হবে দিনে ২ বার ৭ দিন (পরীক্ষিত)।

 

৩. কোমরসহ যে কোন ধরণের ব্যাথায় মেথির গুড়ো ১ চামচ করে সকালে খালি পেটে এবং রাত্রে খাওয়ার পর খেতে হবে ২-৩ মাস (পরীক্ষিত) ।

কোমর ব্যাথার ভেষজ চিকিৎসা।  কোমর ব্যাথার ঘরোয়া চিকিৎসা।

৪. কোমরের ঠিক নীচে ব্যাথ্যা বা যন্ত্রণা, পায়ের পেশিতে রাতের দিকে টান ধরে এসব ক্ষেত্রে হেলেঞ্চা শাকের রস ৩ চামচ সামান্য গরম করে সকালের দিকে খালি পেটে খেলে উপসর্গ ভালো হয়ে যাবে।

 

৫. কোমরে বা পাঁজরে ব্যাথায় গোল মরিচ চূর্ণ করে এক থেকে দেড় গ্রাম চূর্ণ নিয়ে গরম পানিসহ খেলে বেদনা থাকবেনা।  এটি সকালে ও বিকালে খেতে হবে ১৫ দিন।

 

৬. টাটকা ১৫-২০টি শিউলি গাছের পাতা দু'কাপ পানিতে সিদ্ধ করে অর্ধ কাপ হলে নামাতে হবে। ৭ থেকে  ১০ দিন নিয়ম করে সকাল ও বিকেলে খেলে কোমরের ব্যথা ভাল হবে।

 

৭. আদা + মধু+ পানি।  আদা পাতলা করে কেটে এক গ্লাস পানিতে গরম করতে হবে।  পানি হাফ গ্লাস হলে নামাতে হবে।  এতে এক চামচ মধু মিশিয়ে রাত্রে ১ মাস খেতে হবে।

 

এই সকল পদ্ধতির মধ্যে আপনার সুবিধা মতো যেকোন একটি বা একাধিক প্রতিদিন শুরু করুন। এতে আপনার কোমরের ব্যাথা নিয়াময় হবে ইনশাআল্লাহ্‌।

সূত্রঃ

বিশ্ব নবীর (সঃ) চিকিৎসা বিধান, ডাঃ একেএম শামীমূল আলম  

লোকমান হেকিমের হেকিমী চিকিৎসা, বিরাজ বৈদ্যনাথ সেন   


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন